মঙ্গলবার , ২৬ অক্টোবর ২০২১ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

ইলিশ শিকার ঝাঁকে ঝাঁকে, কমছে দাম- জেনে নিন দাম

প্রতিবেদক
বাংলা সার্কুলার
অক্টোবর ২৬, ২০২১ ৪:২৯ অপরাহ্ণ
ইলিশ শিকার ঝাঁকে ঝাঁকে, কমছে দাম- জেনে নিন দাম

সাগর ও নদীতে ইলিশ শিকারে ২২ দিনের নিষেধাজ্ঞা সোমবার মধ্যরাতে শেষ হয়েছে। রাত ১২টার পর থেকে নির্বিঘ্নে আবার ইলিশ শিকার শুরু করেন স্থানীয় জেলেরা।  

দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ মাছের আড়ত বরিশালের পোর্ট রোডে মঙ্গলবার ভোর থেকেই মোকামে বেছা বিক্রির ধুম পড়েছে। ক্রেতাদের ভিড়ে মুখর ছিল পুরো মোকাম এলাকা জুড়ে।

উপকূল এলাকা সংলগ্ন বঙ্গোপসাগর ও মেঘনাসহ কয়েকটি নদীতে ঝাঁকে ঝাঁকে ইলিশ ধরা পড়ছে। শীত মৌসুমের শুরুতে হঠাৎ জালে এত ইলিশ ধরা পড়ায় জেলেরাও অনেক খুশি আবার অবাক হয়েছেন অনেকে। এতে এ অঞ্চলের বৃহৎ ইলিশ মোকাম পোর্ট রোডে বিকিকিনির ধুম পড়েছে। প্রচুর ইলিশের সরবরাহ থাকায় দামও কমেছে কিছুটা। ক্রেতারাও খুশি। যে যার সাধ্যমতো কিনছেন মাছের রাজা ইলিশ।

দেশের বিভিন্ন স্থান থেকে আসা পাইকারদের সংখ্যা ছিল চোখে পড়ার মতো। ক্রয় করা ইলিশ ককশিটে বরফ দিয়ে প্যাকেটজাত করছেন শ্রমিকরা। প্রতিটি আড়ত ঘরের সামনে ককশিট প্যাকেটের স্তূপ করে রাখা হয়েছে। আড়তদার, মৎস্য শ্রমিক ও ক্রেতাদের ভিড় পোর্ট রোডে মনে হচ্ছে এক মিলন মেলা।

একের পর এক ইলিশবোঝাই নৌকা, ট্রলার, স্পিডবোট কীর্তনখোলা নদী থেকে খাল দিয়ে এসে ভিড়ছে ঘাটে। সঙ্গে সঙ্গে এসব নৌকা ঘিরে ধরছেন পোর্ট রোড ইলিশ মোকামের আড়তদাররা। সেই ইলিশ কিনে স্তূপ করে রেখেছেন আড়তের সামনেই। ছোট বড় সাইজ অনুপাতে সাজাতে ব্যস্ত হওয়ার আগেই মনে হচ্ছে কেড়ে নিবে ক্রেতারা।

ইলিশ ধরে আসা জেলেদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত ২২ দিন মাছ ধরা বন্ধ থাকার পর উপকূল এলাকা সংলগ্ন বঙ্গোপসাগর ও মেঘনা নদীতে প্রচুর ইলিশ ধরা পড়ছে। বেশিরভাগ ইলিশের ওজন প্রায় ১ কেজি। এ শীত মৌসুমে মেঘনায় এত ইলিশ ধরা পড়ার নজির নেই।

কেজি প্রতি কত টাকা

আড়তদাররা জানান,  ১ কেজি ২০০ গ্রাম থেকে ৪০০ গ্রাম ওজনের মাছ কেজি প্রতি ১ হাজার টাকা, ১ কেজি ৪০০ গ্রাম থেকে ৮০০ গ্রাম ওজনের মাছ ১ হাজার ১০০ টাকা, ১ কেজির বেশি ওজনের মাছে ৯০০ টাকা, ৭০০ থেকে ৮০০ গ্রাম ওজনের মাছে ৭০০ টাকা কেজি, দুটিতে ১ কেজি ওজনের মাছ কেজি প্রতি ৬০০ টাকা, তিনটিতে ১ কেজি ওজনের মাছ ৫০০ টাকা, এবং  ৮ থেকে ৯টিতে কেজি মাছের দাম ২৫০ টাকা দরে বিক্রি হচ্ছে।

ক্রেতা আবদুল হালিম জানান, দাম মোটামুটি সাধ্যের মধ্যে রয়েছে। আমার মতো অনেকেই ইলিশ কিনতে এসেছেন। প্রচুর ইলিশ এসেছে, দেখে ভালোও লাগছে। অনেক দিন পর ইলিশের স্বাদ নিতে পারব বলে মনে হচ্ছে।

দামও সাধ্যের মধ্যেই রাখছে বরিশাল পোর্ট রোড মৎস্য আড়তদার অ্যাসোসিয়েশন। আড়তদার সমিতির সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল বলেন, কত মণ ইলিশ এসেছে তা বলতে পারব না এখনই। তবে প্রচুর ইলিশ এসেছে।

প্রিয় পাঠক, আপনিও বাংলা সার্কুলার এ প্রকাশিত অনলাইনের অংশ হয়ে উঠুন। সরকারি, বেসরকারি নিয়োগ বিজ্ঞপ্তি, পড়াশুনা, মতামত, ক্যারিয়ার, শ্রেণি ভিত্তিক পাঠদান, স্কুল, কলেজ ও মাদ্রাসা বিষয়ক যে কোন তথ্য নিয়ে লিখুন। সংশ্লিষ্ট বিষয়ে ছবি ও লেখা ওয়ার্ড ফাইল মেইল করুন-banglacircularpeople@gmail.com -এ ঠিকানায়। আপনার যে কোন তথ্য বা লেখা আপনার নামে প্রকাশ করা হবে।

সর্বশেষ - বিদেশে চাকুরি