বুধবার , ৬ এপ্রিল ২০২২ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

ঈদের পরেই ২ হাজারেরও অধিক নতুন প্রতিষ্ঠান এমপিও ভূক্তির ঘোষণা

প্রতিবেদক
বাংলা সার্কুলার
এপ্রিল ৬, ২০২২ ৩:৩৬ অপরাহ্ণ
বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও

স্কুল কলেজ এমপিও ভূক্ত

ঈদের পরেই নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভূক্তি হতে পারে বলে তথ্য ভিত্তিক এক খবরে জানা যায়।  এমপিওভুক্তির খসড়া তালিকায় প্রায় ২ হাজার ২০০টি নতুন প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর মধ্যে ১৫০০ এর বেশি স্কুল ও কলেজ এবং ৭০০টিরও বেশি মাদরাসা ও কারিগরি প্রতিষ্ঠান রয়েছে। শেষবারের মত উক্ত প্রতিষ্ঠানগুলোর তথ্য যাচাই-বাছাই চলছে। ইতোমধ্যে এ তালিকার খসড়া শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনির নিকট হস্তান্তর করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয়

সোমবার এমপিও কমিটির সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠকে আগামী ২৪ এপ্রিলের মধ্যে যাচাই-বাছাই চূড়ান্ত করার নির্দেশনা দেয়া হয়েছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এবং শিক্ষা প্রতিষ্ঠান এমপিও কমিটির একাধিক সূত্রের মাধ্যমে খবর নিশ্চিত করা হয়েছে।

যোগ্য প্রতিষ্ঠানগুলোর তথ্য সর্বশেষ যাচাই শেষে নীতিমালা অনুযায়ী,  ঈদের আগেই খসড়ায় চূড়ান্ত অনুমোদন দেবে শিক্ষামন্ত্রী। পরবর্তীতে তা প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনুমোদনের জন্য পাঠানো হবে প্রধানমন্ত্রীর কার্যালয়ে। ঈদের পরপরই নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা আসতে পারে। যদিও কেউ কেউ চাচ্ছেন ঈদের আগেই ঘোষণা করা হোক। 

মাধ্যমিক অধিদপ্তর

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও এমপিও বাছাই কমিটির আহ্বায়ক ফৌজিয়া জাফরীন সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, ‘খসড়া তালিকা প্রস্তুত করে শিক্ষামন্ত্রী মহোদয়কে দিয়েছি। অনুমোদন পেলে তা চূড়ান্ত হবে। তার আগে কতগুলো প্রতিষ্ঠান খসড়ায় স্থান পেয়েছে সে বিষয়ে আমরা কিছু বলতে চাচ্ছি না। নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা কবে আসবে জানতে চাইলে তিনি সুস্পষ্টভাবে কিছু বলেননি। 

গত সোমবার শিক্ষামন্ত্রীর সভাপতিত্বে এ বিষয়ে অনুষ্ঠিত সভায় মন্ত্রীর কাছে তালিকার খসড়া দেয়া হয়েছে। মন্ত্রী নীতিমালা অনুযায়ী যোগ্যবিবেচিত হয়ে তালিকায় স্থান পাওয়া প্রতিষ্ঠানগুলোর তথ্য আবারও যাচাই করতে বলেছেন।

আগামী ২৪ এপ্রিলের মধ্যে যাচাই শেষে খসড়া তালিকা ঈদের আগেই চূড়ান্ত করতে বলেছেন তিনি। এরপর তিনি অনুমোদন দেবেন।  

এমপিওভূক্তির ঘোষণা

এদিকে সংশ্লিষ্ট একটি সূত্র দৈনিক সংবাদ মাধ্যমকে জানিয়েছে, এমপিওভুক্তির খসড়া তালিকায় ২ হাজার ২০০ টিরও বেশি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। এ তালিকায় থাকা প্রতিষ্ঠানগুলোর মধ্যে স্কুল, কলেজ, স্কুল এন্ড কলেজ ও ডিগ্রি কলেজসহ মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অধীনের ১ হাজার ৫০০ টিরও বেশি প্রতিষ্ঠান স্থান পেয়েছে। আর মাদরাসা ও কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আছে ৭০০টির বেশি। উল্লেখ্য যে,  মার্চে নতুন প্রতিষ্ঠান এমপিওভুক্তির ঘোষণা দেয়ার কথা থাকলেও তা হয়নি।

সর্বশেষ - বিদেশে চাকুরি