বৃহস্পতিবার , ১৫ জুলাই ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

এসএসসি এইচএসসি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা-শিক্ষামন্ত্রীর

প্রতিবেদক
বাংলা সার্কুলার
জুলাই ১৫, ২০২১ ৯:২৩ পূর্বাহ্ণ
https://banglacircular.com/

শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মণি এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ কথা জানান

গ্রপ ভিত্তিক মূল্যায়নের চিন্তাভাবনা করছেন সরকার। যেমন-যারা বিজ্ঞান গ্রুপে যারা রয়েছে তাদের পদার্থ বিজ্ঞান, রসায়ন ও জীব বিজ্ঞান কিংবা নির্বাচনী বিষয় উচ্চতর গণিত। এ বিষয়গুলো মূল্যায়ন করা দরকার। যারা উচ্চতর ক্ষেত্রে অর্থাৎ বিশ্ববিদ্যালয় ক্ষেত্রে যাবে তাদের এ বিষয় গুলো যেহেতু আগে হয়নি সেজন্য মূল্যায়ন করা জরুরী।

মন্ত্রী বলেন- কোভিট-19 পরিস্থিত নিয়ে বলেন- গত বছর আমাদের যে অভিজ্ঞতা হয় যে, নভেম্বর ও ডিসেম্বর জানুয়ারীর দিকে কোভিট-19 আক্রান্তের হার কিছুটা কমে গিয়েছিল। আর এ বছর যেহেতু টিকা প্রদান আবার শুরু হয়ে গেছে এবং সারা দেশ ব্যাপী টিকা প্রদানের রেজিঃ কার্য্ক্রম ব্যাপক হারে চলছে। যেহেতু আমাদের টিকার সংকট আর থাকছেনা,  কাজেই ইনশাল্লাহ আমরা আশা করি আগামী কয়েক মাসের মধ্যে বিশাল জনগোষ্ঠির মধ্যে টিকা প্রদান সম্ভব হবে।

এসএসসি ও এইচ এইচএসসি যে পদ্ধতিতে হবে

আমরা আশা করছি এ বছর নভেম্বর ডিসেম্বর সময়ে সংক্রমনের হার  গত বছরের মত অথবা তার চেয়েও কম পর্যায়ে নিয়ে যাওয়া হয়ত সম্ভব হবে।

তিনি আরো বলেন- কোভিট-১৯ প পরিস্থিতি নিয়ে আমরা যে রকম ভাবছি, আমাদের গত বছরের অভিজ্ঞতা এবং এ বছর টিকা কার্য্ক্রম যে ভাবে চলছে তার আলোকে আমরা আশা করছি কোভিট ১৯ পরিস্থিতি কিছুটা অনুকূল হলে সীমিত পরিসরে স্বাস্থ্য বিধি অনুসরণ করে সংক্ষিপ্ত সিলেবাসের আলোকে গ্রুপ ভিত্তিক শুধু মাত্র তিনটি নির্বাচনিক বিষয়েরে উপর পরীক্ষা সময় এবং পরীক্ষার নম্বর দুটি হ্রাস করে পরীক্ষা গ্রহণ করতে পারব বলে আমরা আশা করছি। সে অনুযায়ী আমরা পরিকল্পনা গ্রহণ করছি।

এ বছরই পরীক্ষার সম্ভাব্য তারিখ এসএসসি বা সমমান পরীক্ষার জন্য নভেম্বর মাসের ২য় সপ্তাহে। এইচএসসি বা সমমান পরীক্ষার জন্য ডিসেম্বরের ১ম সপ্তাহ ।

পরীক্ষার ফলাফল কিভাবে হবে?

কোভিটি-১৯  পরিস্থিতির কারণে কোন প্রকার পরীক্ষা গ্রহণ করা সম্ভব না হয় সেক্ষেত্রে পরীক্ষার্থীদের  পূর্ববর্তী জেএসসি জেডিসি এসএসসি বা সমমান পরীক্ষার নম্বরের ভিত্তিতে তাদের সাবজেক্ট মাপিক হলে এবং এ্যাসাইনমেন্টের মাধ্যমে অথবা সাবজেক্ট মার্কিংয়ের মাধ্যমে এসএসসি এইচএসসি বা সমমান পরীক্ষার রেজাল্ট প্রকাশ করা হবে।

পরীক্ষা না হলে এ্যাসাইনমেন্ট

এ্যাসাইনগুলোর মূল্যায়ন কতটা সঠিক হচ্ছে সেটিই আবার মূল্যায়ন করারও ব্যবস্থা করব। আমরা সারাদেশেই দৈব চয়ন পদ্ধতিতে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান হতে এ্যাসাইনমেন্টের কপি নিয়ে এসে কতটা ভাল ভাবে হচ্ছে সেটি দেখব। যদি ঐ সময় দেখি যে, এ্যাসাইনমেন্ট নেয়ার দরকার নেই তাহলে শুধুই সাবজেক্ট মার্কিং দিয়েই করব।

তবে আমরা আশা করব যে, শিক্ষার্থী এবং শিক্ষকরাও এ এ্যাসাইনমেন্টগুলো যথাযথ মূল্যায়ন করবেন। এ আমরা দিক নির্দেশনা দেয়া হবে।

পবিত্র ঈদুল আযহার পর এইচএসসি পরীক্ষার ফরম অনলাইনের মাধ্যমে করা হবে। শুধুমাত্র পরীক্ষার ফি নিয়ে অনলাইনে তা করা হবে। শুধুমাত্র যে কয়টি বিষয়ে পরীক্ষা নেয়া হবে সে বিষয়গুলোর ফি নেয়া হবে।

সর্বশেষ - বিদেশে চাকুরি