বৃহস্পতিবার , ৪ নভেম্বর ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

গ্যাস সিলিন্ডারের দাম বেড়ে ১৩১৩ টাকা

প্রতিবেদক
বাংলা সার্কুলার
নভেম্বর ৪, ২০২১ ৯:২১ অপরাহ্ণ
সিলিন্ডারের দাম বেড়ে ১৩১৩টাকা

দ্রব্য মূল্যের উর্দ্ধগতি

জ্বালানী হিসেবে ব্যবৃহৃত তরলী গ্যাসের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ছেই। শুধু যে জ্বালানী গ্যাস তাই নয়, সাধারণ মানুষের ব্যবৃহত নিত্যপন্য দ্রব্য সামগ্রী হতে শুরু করে এমন কোন প্রয়োজনীয় সামগ্রী নেই যার দাম বেড়ে দিগুন হয়নি। দিন মজুর হতে শুরু করে সর্বোচ্চ ব্যক্তি পর্যায়ে দ্রব্য মূল্যের উর্দ্ধগতির কারণে সরকারের বাজার নিয়ন্ত্রণ নীতিমালা ও সিন্ডিকেটকে দায়ী করছেন।

পরিবহনে জ্বালানি হিসেবে ব্যবহৃত এলপিজি বা অটোগ্যাস ও তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাস (এলপিজি) দাম আবারও সমন্বয় করা হয়েছে। বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি) চলতি নভেম্বর মাসের জন্য বেসরকারি পর্যায়ে মূসকসহ প্রতি কেজি এলপিজি ১০৪ টাকা ৯২ পয়সা থেকে বৃদ্ধি করে ১০৯ টাকা ৪২ পয়সা করেছে ।

এর ফলে ১২ কেজির সিলিন্ডারের দাম এখন ১ হাজার ২৫৯ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১ হাজার ৩১৩ টাকা লাফিয়ে উঠেছে। এতে সিলিন্ডারপ্রতি বাড়ল ৫৪ টাকা। গতকাল থেকেই নতুন এই দাম কার্যকর  করা হয়। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, বাসাবাড়িতে কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রিত  (রেটিকুলেটেড) এলপিজির দাম প্রতি কেজি ১০১ টাকা ৬৮ পয়সা থেকে বৃদ্ধি করে ১০৬ টাকা ১৯ পয়সা করা হয়েছে।

বিইআরসির সংবাদ সম্মেলন

বিইআরসি রাজধানীর কারওয়ান বাজারে আয়োজিত সংবাদ সম্মেলনে নতুন এই দাম ঘোষণা করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন কমিশনের চেয়ারম্যান আবদুল জলিল, সচিব রুবিনা ফেরদৌসী, সদস্য মকবুল ইলাহি, আবু ফারুকসহ অন্য সদস্যরা। এর আগে অক্টোবরে এলপিজি মূসকসহ প্রতি কেজি ৮৬ টাকা ৭ পয়সা থেকে বৃদ্ধি করে ১০৪ দশমিক ৯২ টাকা করেছিল বিইআরসি।

এর ফলে ১২ কেজির সিলিন্ডারের দাম অক্টোবর মাসে ১ হাজার ৩৩ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ১ হাজার ২৫৯ টাকা হয়। গত ১০ অক্টোবর থেকে এই দাম কার্যকর করা হয়। সংবাদ সম্মেলনে জানানো হয়, একই সঙ্গে বেড়েছে পরিবহনে ব্যবহৃত এলপি গ্যাসের দামও, যা অটোগ্যাস নামে প্রচলিত।

নভেম্বর মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৫৮ দশমিক ৬৮ থেকে বৃদ্ধি পেয়ে ৬১ দশমিক ১৮ টাকা নির্ধারণ করা হয়। এর ফলে লিটারে বেড়েছে প্রায় ২ টাকা ৫০ পয়সা।

তবে সরকারি এলপিজির দামে কোনো পরিবর্তন আনা হয়নি। ঘোষণায় বলা হয়, নভেম্বর মাসে সৌদি আরামকো কর্তৃক ঘোষিত প্রোপেন ও বিউটেনের দাম যথাক্রমে ৮৭০ ডলার ও ৮৩০ ডলার করা হয়েছে। সেই হিসাবে প্রোপেন ও বিউটেনের মিশ্রণের দাম ধরা হয়েছে ৮৪৪ ডলার। উল্লেখ্য, আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রোপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির নতুন দর ঘোষণা করে আসছে বিইআরসি।

সূত্রঃ দৈনিক বাংলাদেশ প্রতিদিন।

সর্বশেষ - বিদেশে চাকুরি