সোমবার , ৬ ডিসেম্বর ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

পঞ্চম ও অষ্টম শ্রেণীর পরীক্ষা না থাকলেও থাকছে বৃত্তী ও সনদ

প্রতিবেদক
বাংলা সার্কুলার
ডিসেম্বর ৬, ২০২১ ৪:২৮ অপরাহ্ণ
পঞ্চম ও অস্টম শ্রেণির সনদ

সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তী ও সনদের ব্যবস্থা থাকবে

পঞ্চম ও অষ্টম শ্রেণীর সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তী ও সনদের ব্যবস্থা থাকবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি।  শিক্ষাক্রম পরিবর্তনের কারণে এই ব্যবস্থা যথাসময়ে নেয়া হবে বলে তিনি জানিয়েছেন।

সোমবার বিকেলে শিক্ষাক্রমের পরিবর্তন নিয়ে গনমাধ্যমের সাথে লাইভে আলোচনাকালে এ কথা জানিয়েছেন তিনি।

 শিক্ষামন্ত্রী বলেন ২০২৫ সাল থেকে পুরোপুরি নতুন শিক্ষাক্রমের পূর্বে শিক্ষার্থীরা ২০২৩ সাল থেকে এটি ধাপে ধাপে বাস্তবায়ন করার আগে আসছে জানুয়ারিতে প্রাথমিক ও মাধ্যমিক এর ২০০ শিক্ষাপ্রতিষ্ঠানে পরিবর্তিত শিক্ষাক্রমের পরীক্ষা নিরীক্ষা শুরু হবে।

ডাক্তার দীপু মনি বলেন তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখা, এসএসসির আগে কোন পাবলিক পরীক্ষার না নেওয়া, নবম দশম শ্রেণির বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য বিভাগের বিভাজন তুলে দেওয়া সহ একগুচ্ছ পরিবর্তনের কথা বলা হচ্ছে সেখানে।

এছাড়া পরীক্ষার চাপ কমাতে বছর শেষে সামষ্টিক মূল্যায়ন এর আগে শিক্ষাবর্ষ জুড়ে চলবে শিখনফল মূল্যায়ন প্রক্রিয়া।

আলোচনার এক পর্যায়ে পঞ্চম ও অষ্টম এর সমাপনী পরীক্ষা না থাকলেও শিক্ষার্থীদের যে মেধা ও জেনারেল গ্রেডের বৃত্তি ছিল তা উঠে যাবে কিনা শিক্ষামন্ত্রীর কাছে জানতে চাওয়া হয়। উত্তরে মন্ত্রী বলেন উপবৃত্তি যেটা ছিল সেটা প্রয়োজন অনুযায়ী অব্যাহত থাকবে। পাশাপাশি প্রাথমিক সমাপনী ও জেএসসি-জেডিসির ব্যবস্থা ছিল সেটাও থাকবে।

তিনি বলেন একজন শিক্ষার্থী একটা পর্যায় শেষ করতে তার একটা স্বীকৃতি- সে পাঁচ বছর পরে প্রাথমিক শেষ করেছে। সে যদি একটা সনদ পায় সেটা পরবর্তী পর্যায়ে যাওয়ার জন্য তাঁর আনন্দের একটা যোগান হবে।  আমরা সেটা রাখছি, তবে যেভাবে পরীক্ষাগুলো হত সে ভাবে পরীক্ষা হবেনা। মূল্যায়নটাই যথাযথ গুরুত্ব দেয়া হবে।

সর্বশেষ - বিদেশে চাকুরি