বুধবার , ৭ জুলাই ২০২১ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

পরীক্ষা মূলক যাত্রা উড়ন্ত গাড়ী, ‘ওমেনটর’ প্রযুক্তিতে নারীর অংশ গ্রহণ

প্রতিবেদক
বাংলা সার্কুলার
জুলাই ৭, ২০২১ ১১:২৮ পূর্বাহ্ণ
https://banglacircular.com/

পরীক্ষামূলক যাত্রায় উড়ন্ত গাড়ি

উড়ন্ত গাড়ী

এয়ার কার বা উড়ো যান নিয়ে নানা রকম পরীক্ষা ও গবেষণা চলছিল বেশ কয়েক বছর ধরেই। আকাশে উড়তে পারে কল্পলোকের জিনিস হয়ে থাকলেও এমন অনেক যানবাহন এখনো রূপালি পর্দায় দেখা উড়ন্ত ট্যাক্সি কিন্তু এখন বাস্তবতায় রূপ পেয়েছে। উড়ন্ত ট্যাক্সি ব্যতিক্রমধর্মী কার অবশেষে গতানুগতিক যানবাহনের বহরে আসার পথে আরও একধাপ এগোলো ।

ওএমকেএল২ বিমানের সমন্বিত আদলে তৈরি গাড়িটি মডেলের কার প্রথমবারের মতো উড়েছে। দুইজন যাত্রী নিয়ে ঘন্টায় ১৭০ কিলোমিটার গতিতে পরীক্ষামূলক যাত্রায় গাড়িটি স্লোভাকিয়ার নিত্রা থেকে ব্রাতিসলাভা বিমানবন্দরে গিয়ে অবতরণ করেছে স্বাভাবিকভাবে।

স্বাভাবিক কারের অবয়ব থেকে ডানা মেলে উড়ো কারের রূপ পেতে গাড়িটির সোয়া ২ মিনিট সময় লা। অন্যান্য গাড়ির মতোই স্বাভাবিক চলতে পারে। আবার উড়ার সময় হলে ভাঁজ করা পাখা মেলে দিয়ে বিমানের মতো ওপরে উঠে চলাচল করতে পারবে।

উড়ো কারটি নির্মাতা অধ্যাপক স্টিফেন ক্লেইন জানান, যানটি আকাশ পথে সর্বোচ্চ ১০০০ কিলোমিটার (৬০০ মাইল) পাড়ি দিতে পারে আর ওপরে সর্বোচ্চ ৮২০০ ফুট উঠতে পারে। এ ছাড়া আকাশে টাকা ৪০ ঘন্টার মতো ভাসমান থাকতে পারে। মজার বিষয় হচ্ছে, উড়ো কারটিতে বিশ্বখ্যাত গাড়ি নির্মাতা বিএমডব্লিউর হাইব্রিনড ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। ফলে গাড়িতে জ্বালানি হিসেবে পেট্রোল ব্যবহার করা যাবে।

প্রযুক্তিতে বেশিসংখ্যক নারীর অংশগ্রহণের জন্য ‘‘ওমেনটর’’

বাংলা লিংক ভার্চুয়ালী প্রোগ্রাম ‘ওমেনটর’

‘ওমেনটর’ প্রযুক্তিতে বেশিসংখ্যক নারীর অংশগ্রহণ ও সাফল্যের জন্য চালু করা হয়েছে। ভার্চুয়ালি ইঞ্জিনিয়ারিংয়ে অধ্যয়নরত ছাত্রীদের জন্য বাংলালিংকের ছয় মাসব্যাপী মেনটরিং প্রোগ্রাম ওমেনটরের প্রথম সিজন শেষে একথা জানান সংশ্লিষ্টরা।

ইঞ্চিয়ারিংয়ের অধ্যয়নরত তৃতীয় ও চতুর্থ বষের্র ছাত্রীদের পেশাগত দক্ষতা ও করপোরেট সম্পর্কে বাস্তব অভিজ্ঞতা অর্জনের সুযোগ দিতে বাংলালিংক এ বছরের জানুয়ারীতে ‘ওমেনটর’- এর প্রথম সিজন শুরু করে। দেশের সব প্রান্তের শিক্ষার্থীদের বাংলালিংকে কর্মরত নারী প্রকৌশলীদের সঙ্গে ওয়ান-অন-ওয়ান মেনটরিং সেশনে অংশ নেওয়ার সুযোগ পেয়েছেন।

আরো প্রযুক্তি তথ্য ও সংবাদ জানতে দেখুনঃ

সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ৩০ জন ওমেনটরের সব প্রশিক্ষক।  অংশগ্রহণকারীসহ বাংলালিংকের চিফ হিউম্যান রিসোর্সের অ্যান্ড অ্যাডমিনিষ্ট্রেশন অফিসার মনজুলা মোরশেদ, হেড অব ট্যালেন্ট ম্যানেজমেন্ট আয়েশা সাঈদ, অ্যাকটিং চিফ টেকনোলজি অফিসার হাসনাত রেজা মাহবুব আলম এবং হেড অফ করপোরেট কমিউনিকেশনস অ্যান্ড সাসটেইনিবিলিটি আংকিত সুরেকা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এ সময়  অফিসার মনজুলা মোরশেদ বলেন, ‘ইঞ্জিনিয়ারিংয়ের মেধাবী ছাত্রীদের বাংলালিংকের অভিজ্ঞ নারী প্রকৌশলীদের মাধ্যমে সরাসরি প্রশিক্ষণের সুযোগ দিতে আমরা ওমেনটর চালু করেছি। আমরা প্রযুক্তি ক্ষেত্রে আরও বেশিসংখ্যক নারীর অংশগ্রহণ ও সাফল্য দেখতে একটি ডিজিটাল সেবাদাতা প্রতিষ্টান হিসাবে দেখতে চাই।

শিক্ষা, প্রযুক্তি, চাকুরী, বিজ্ঞপ্তি, টেন্ডারসহ যাবাতীয় সকল সংবাদ বা বিজ্ঞপ্তিসমূহ সবার আগে জানতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে সঙ্গে থাকুন। এ সংবাদ বা বিজ্ঞপ্তিটি গুরুত্বপূর্ণ মনে হলে লাইক বা শেয়ার দিন।

Related Post: সাপ্তাহিক চাকরির পত্রিকা, daily education, bd job today, new job circular 2021, চাকরির পত্রিকা আজকের, আবশ্যক, চাকরির খবর প্রথম আলো, সরকারী চাকরির খবর, চাকরির বাজার, চাকরির ডাক, আজকের চাকরির পত্রিকা, নিয়োগ বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, চাকরির খবর পত্রিকা, চাকরির খবর ২০২১, চাকরির খবর apk, চাকরির খবর bd jobs, চাকরির ডাক পত্রিকা, আজকের চাকরির খবর, নিয়োগ বিজ্ঞপ্তি 2021, চাকরী নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির খবর.com, daily চাকরির খবর, e চাকরির খবর, চাকরির খবর govt, চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, চাকরির খবর পত্রিকা, চাকরির বাজার পত্রিকা, চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি 2021, চাকরীর নিয়োগ বিজ্ঞপ্তি, new চাকরির খবর, চাকরির খবর paper,  

সর্বশেষ - বিদেশে চাকুরি