বৃহস্পতিবার , ২৮ অক্টোবর ২০২১ | ১৪ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

বদলে গেল ফেসবুকের নাম; এবার নতুন নাম

প্রতিবেদক
বাংলা সার্কুলার
অক্টোবর ২৮, ২০২১ ৯:১৮ অপরাহ্ণ
বদলে গেল ফেসবুকের নাম; এবার নতুন নাম

অবশেষে গুঞ্জন সত্যিই বাস্তবে রূপান্তরিত করতে যাচ্ছে ফেসবুক কর্তৃপক্ষ। গত কয়েকদিন ধরেই ফেসবুকের নাম পরিবর্তন নিয়ে চলছে গুঞ্জন। এবার তা সত্যি করে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় এ সামাজিক যোগাযোগমাধ্যমের নাম পরিবর্তন করে রাখা হয়েছে ‘মেটা’।

ফেসবুকের নতুন নাম

মার্ক জুকারবার্গ সংবাদটি ফেসবুকে নিজেই শেয়ার করেছেন। কেন এই নামবদল সে সম্পর্কেও জানিয়েছেন তিনি। আগামী দিনে নতুন পথচলার জন্য এ পদক্ষেপ বলেই জানিয়েছেন তিনি।

যার অর্থ অনন্ত

জুকারবার্গ লিখেছেন, ‘ক্লাসিকস পড়তে বরাবরই ভালোবাসি। গ্রিক শব্দ ‘বিয়ন্ড’ (অনন্ত) থেকে এসেছে মেটা শব্দটি। ব্যক্তিগতভাবে এ শব্দ বেছে নেওয়ার কারণ আরও অনেক কিছু তৈরি করা বাকি। আমাদেরও পথচলার অনেক নতুন পথ বাকি, সেই ধারণা থেকেই এই নামকরণ।

২০০৪ সালের ৪ ফেব্রুয়ারি পথচলা শুরু করেছিল ফেসবুক। তারপর থেকে মার্ক জুকারবার্গের হাত ধরে ক্রমশ শাখা-প্রশাখা বিশ্বব্যাপী একক কর্তৃত্ব বিস্তার করেছে ফেসবুক।

বিশ্বের কোটি কোটি গ্রাহক নতুন করে শুনবে ‘মেটা’। সর্বপ্রথম জনপ্রিয় এ সামাজিক যোগাযোগ মাধ্যম বিষয়ে বিশেষজ্ঞগন নানাহ ধরনের মতামত এরই মধ্যে প্রকাশ করেছেন। কেহ নেতিবাচক কেহ আবার নতুন বিশ্বের জন্য ইতিবাচক কিছু করার পরামর্শ দিয়েছেন।

তাই হয়ত মার্কজুকারবার্গ এ সিদ্ধান্ত নিতে আর কালক্ষেপন করেন নি। নতুন নামে কবে থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে তা এখনও বলেননি। তবে নাম পরিবর্তন নিশ্চিত করেই নিজেই তা শেয়ার করেছেন।

জানায় যায়, গত কিছুদিন পূর্বে ফেসবুক হঠাৎ ৮ ঘন্টা পর্য্ন্ত বন্ধ থাকায় অনেক সমালোচনার ঝড় উঠে। সমালোচকরা ফেসবুকের নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন।

ফেসবুক কর্তৃপক্ষ যদিও এটাকে টেকনিক্যাল সমস্যা বুঝাতে চাইছেন কিন্তু বিশ্বের আইটি বিশেষজ্ঞরা তা মানতে নারাজ। নতুন এ চমকে আসবে নানাহ পরিবর্তন। যুক্ত হবে নতুন নীতিমালা ও পরিষেবার আধুনিক যোগপযোগি চমক।  

সর্বশেষ - বিদেশে চাকুরি