রবিবার , ১১ জুলাই ২০২১ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

মাদরাসা হতে মাধ্যমিকে আসা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর তথ্য প্রেরণের আদেশ

প্রতিবেদক
বাংলা সার্কুলার
জুলাই ১১, ২০২১ ৭:৪৩ অপরাহ্ণ
https://banglacircular.com/

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর মাদরাসা হতে মাধ্যমিকে আসা বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীর তথ্য প্রেরণের আদেশ জারি করেছে।

অবশেষে মাদরাসা বোর্ড হতে বৃত্তি প্রাপ্ত শিক্ষার্থী মাধ্যমিক স্কুলে ভর্তি হওয়ায় এতদিন বৃত্তির অর্থ প্রদান করা সম্ভব না হাওয়ার অবসান হতে চলেছে।

অবশেষে মাদরাসা টু মাধ্যমিক শিক্ষার্থীর বৃত্তি

একজন শিক্ষার্থী মাদরাসার এবতেদায়ী সমাপনি ও জেডিসি পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মেধা ও সাধারণ গ্রেডে বৃত্তি পায়। এতদিন ঠিকঠাক ভাবে শিক্ষার্থীরা বৃত্তি পেলেও সরকার G2P বাস্তবায়ন করার পরিকল্পনা গ্রহণ করায় আগের পদ্ধতি বাদ পড়ে।

সরকার বৃত্তি ও উপবৃত্তি প্রাপ্ত শিক্ষার্থীদের ২০১৮ সাল হতে অনলাইনে তথ্য নেয়া শুরু করে। এবং অনলাইন ব্যাংকিং G2P মাধ্যমে এ সকল শিক্ষার্থীদের পাওনীয় অর্থ প্রেরণ করে।

তৎসময় হতে যে সকল শিক্ষার্থী মাদরাসা হতে বৃত্তি পেয়ে পরের ক্লাসে মাধ্যমিক স্কুলে এসে ভর্তি হয় তার বৃত্তির তথ্য পাঠানো সম্ভব হয়নি। তার কয়েকটি জটিল কারণ ছিল। যেমন-

  • মাধ্যমিক ও মাদরাসা অধিদপ্তর আলাদা আলাদা হওয়া
  • মাদরাসার শিক্ষার্থীদের তথ্য মাধ্যমিকের অনলাইন সার্ভারে না থাকা
  • বৃত্তির তথ্য আপলোডকারী প্রতিষ্ঠান ‍SPBMU ডাটা সার্ভারে তাদের তথ্য প্রদানের ক্যাটাগরি না থাকা।
  • মাধ্যমিক ও মাদরাসা বিভাগের সমন্বয়হীনতার অভাব
  • করোনা কালীন সময় কাজের অগ্রগতি থমকে যাওয়া

অরো অনেক অজানা কারণও থাকতে পারে বলে বিভিন্ন মিডিয়া ও সামাজিক যোগাযোগ মাধ্যমে জানা যায়। পত্র পত্রিকায় এ ব্যাপরে অনেক সমালোচনা হওয়ার পর অবশেষে কতৃর্পক্ষের টনক নড়েছে। এ ব্যাপারে SPBMU এর কয়েকজন কর্মকর্তা এসব শিক্ষার্থীদের ভবিষ্যত ও তাদের ন্যার্য পাওনার কথা চিন্তা করে উদ্যোগ গ্রহণ করে।

শিক্ষা সংক্রান্ত সকল খবর ও নিয়োগ দেখুনঃ

ফলে মাধ্যমিক ও মাদরাসা বিভাগের মধ্যে শিক্ষার্থীদের তথ্য আদান প্রদানের সমন্বয় হয়। এরই প্রেক্ষিতে গত ০৮ জুলাই তারিখে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর তাদের নিজস্ব ওয়েব সাইটে www.dshe.gov.bd এক আদেশ জারি করেছে।

দুটি নমুনা ছক সহ উক্ত আদেশের কপি তাদের ওয়েব সাইটে প্রকাশ করা হয়। আদেশের কপিতে কিছু দিকনির্দেশনাও রয়েছে। আগামী ২৫ জুলাই তারিখের মধ্যে তাদের তথ্য আঞ্চলিক উপ-পরিচালকের নিকট প্রেরণ করতে বলা হয়েছে।

মাদরাসা হতে স্কুলে আগত শিক্ষার্থীদের নমুনা ছক ডাউনলোড করুনঃ

Related job post: মাদরাসা শিক্ষর্থীর বৃত্তি, মাদরাসা হতে স্কুলে আসা শিক্ষার্থীর বৃত্তি, মাদরাসা নমুনা ফরম, বৃত্তির তথ্য ছক, ministry of industry job circular, শিল্প মন্ত্রণালয়ে নিয়োগ বিজ্ঞপ্তি, শিল্প মন্ত্রণালয়ে নিয়োগ, শিল্প মন্ত্রণালয়ে সরকারি চাকুরী, শিল্প মন্ত্রণালয়ে জনবল নিয়োগ, technical edu job job circular, দৈনিক নিয়োগ বিজ্ঞপ্তি, সাপ্তাহিক চাকরির পত্রিকা, daily education, bd job today, new job circular 2021, চাকরির পত্রিকা আজকের, আবশ্যক, চাকরির খবর প্রথম আলো, সরকারী চাকরির খবর, চাকরির বাজার, চাকরির ডাক, আজকের চাকরির পত্রিকা, নিয়োগ বিজ্ঞপ্তি, নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, চাকরির খবর পত্রিকা, চাকরির খবর ২০২১, চাকরির খবর apk, চাকরির খবর bd jobs, চাকরির ডাক পত্রিকা, আজকের চাকরির খবর, নিয়োগ বিজ্ঞপ্তি 2021, চাকরী নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরির খবর.com, daily চাকরির খবর, e চাকরির খবর, চাকরির খবর govt, চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১, চাকরির খবর পত্রিকা, চাকরির বাজার পত্রিকা, চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি, চাকরি নিয়োগ বিজ্ঞপ্তি 2021, চাকরীর নিয়োগ বিজ্ঞপ্তি, new চাকরির খবর, চাকরির খবর paper,  

সর্বশেষ - বিদেশে চাকুরি