শুক্রবার , ২০ আগস্ট ২০২১ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Jobs News
  2. TOP JOBS
  3. অনলাইন টিউটরিয়াল
  4. অপরাধ সংবাদ
  5. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  6. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  7. গুরুত্বপূর্ণ সংবাদ
  8. জাতীয় সংবাদ
  9. পরীক্ষার ফলাফল
  10. বিদেশে চাকুরি
  11. বিভাগীয় সংবাদ
  12. বেসরকারি চাকুরি
  13. ভাইরাল সংবাদ
  14. ভিডিও
  15. শিক্ষক কর্মচারী নিয়োগ

ইউনিক আইডি- How To Create Unic ID

প্রতিবেদক
বাংলা সার্কুলার
আগস্ট ২০, ২০২১ ৬:২৭ পূর্বাহ্ণ
ডাক বিভাগে সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১,

কিভাবে ছাত্র/ছাত্রীদের ইউনিক আইডি তৈরী করবেন?

ইউনিক আইডি অনলাইন ফরম পূরণ করতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর কর্তৃক শিক্ষকগনকে ইতিমধ্যে প্রশিক্ষণ দেয়া শুরু করেছেন। অনেকে প্রশিক্ষণ নিয়ে গেলেও পূর্ব অভিজ্ঞতা না থাকায় অনেক জটিলতায় ভুগছেন।

একজন শিক্ষার্থীর ইউনিক আইডি তৈরী করতে যথেষ্ঠ তথ্য প্রমাণ হাতে রাখতে হয়। অনেক শিক্ষার্থীর নামের সাথে, পিতা মাতার নামের সাথে অমিল থাকায় অনেকে বিভ্রান্তিতে পড়ছেন। তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক অধিদপ্তর এর নির্দেশনায় বেনবেইস এর ওয়েব সাইটে একটি লিংক দেয়া হয়েছে।

সেখানে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানগণ প্রথমে নিজ নিজ নাম ও আইডি তৈরী করবেন। পরবর্তীতে তাঁর অধীন যে শিক্ষকগণ কাজ করবেন তাদের প্রত্যেকের নামে একটি ইউজার আইডি খুলবেন। তারা শিক্ষার্থীর ইউনিক আইডির ফরম পূরণ করবেন।

ইউনিক আইডির প্রয়োজনিয়তা

সরকার এ বিষয়ে যথেষ্ঠ পারিমান অর্থ বাজেট রেখে প্রশিক্ষণ প্রদান করছেন। যাতে করে পরবর্তী প্রজন্ম তাদের নাম ঠিকানা নিয়ে বিভ্রান্তিতে পড়তে না হয়।

একই আইডি দিয়ে সারাজীবন তার তথ্য প্রোফাইল অনলাইনে থাকবে। যাতে করে একটি মাত্র নাম্বার জানা থাকলেই তার Identify করতে রাষ্ট্রের যে কোন প্রয়োজনে ব্যবহার করতে পারবে।

এতে করে অপরাধ প্রবণতা যেমনি নিয়ন্ত্রণে আসবে তেমনি একজন মানুষের যোগ্যতা, পড়াশুনা, কর্মজীবন, পারিবারিক তথ্যসহ সকল কিছুই আপডেট থাকবে। ফলে যেমনি ব্যক্তির নিজস্ব প্রয়োজন তেমনি রাষ্ট্রেরও প্রয়োজন।

কিভাবে ইউনিক আইডি করবেন ভিডিওটি দেখলে আপানিও সহজে তা মোবাইল কিংবা কম্পিউটারে করতে পাারবেন।

https://youtu.be/ZUKmoZDZY9g

সর্বশেষ - বিদেশে চাকুরি