মঙ্গলবার , ১ জুন ২০২১ | ১৭ই মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

এবার ভিডিও গেমস্ খেললো বানর, অবাক বিশ্ব

প্রতিবেদক
বাংলা সার্কুলার
জুন ১, ২০২১ ১:১২ অপরাহ্ণ
ভিডিও গেম খেলে তাক লাগিয়ে দিল বানর

ভিডিও গেমস্ ছোট বড় সবাই কম বেশি মোবাইল, ল্যাপটপ অথবা ডেস্কটপে খেলে থাকেন। যার কারণে বিশ্ব প্রযুক্তির হিসাব মতে বছরে কয়েক কোটি গেমস্ পিসি বিক্রয় হয়ে থাকে। যা থেকে বুঝা যায় ভিডিও গেমস্ এর প্রতি মানুষের ঝোঁক রয়েছে প্রচুর।

তবে ইদানিংকালে সামাজিক মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়েছে। যেখানে দেখা যাচ্ছে- একটি বানর গাছের ডালে বসে পাকা হাতে পিংপং গেম খেলছে। জয়স্টিকের হাতল ঘুরিয়ে ঘুরিয়ে নিয়ন্ত্রণ করছে পর্দার ছোট্ট বলটিকে। ভিডিও গেম খেলে রীতিমতো সকলকে তাক লাগিয়ে দিয়েছে সাধারণ এক বানর। গেমপ্লে দেখে বোঝার কায়দা নেই যে মানুষ খেলছে নাকি বানর। 

আরও গুরুত্বপূর্ণ সংবাদ ও বিজ্ঞপ্তিসমূহ পড়তে পারেন-

জানা গেছে, ওই বানরের নাম পাগের। ভিডিও গেম খেলার জন্য যে প্যাডেল প্রয়োজন, দিব্যি সেটা নিয়ন্ত্রণ করতে পারছে ৯ বছর বয়সী এই বানর। নিউরালিঙ্ক যে ব্রেন চিপ নির্মাণ করে তারই একটি ঢুকিয়ে দেয়া হয়েছে এই বানরের শরীরে। আর সেই জন্যই এই নিখুঁতভাবে গেম খেলতে পারছে বানরটি। সেই সঙ্গে চলছে প্যাডলিং। প্যাডেলিং করার জন্য জয়স্টিক নাড়ানোর প্রয়োজন হয়। সেই ব্যাপারে এই বানরকে মোটেই ট্রেনিং দেয়া হয়নি। কিন্তু তাও সে সব কাজই করতে পারছে, কারণ ব্রেন চিপের সাহায্যে ভাবনাচিন্তা করার ক্ষমতা জন্ম নিয়েছে ওই বানরের মধ্যে। আর তাই আনপ্লাগড কনসোলে দিব্যি গেম খেলায় মেতেছে সে।

প্রসঙ্গত, ২০১৬ সালে নিউরালিঙ্ক সংস্থা তৈরি করেছিলেন এলন মাস্ক। মূলত ব্রেন চিপ তৈরি করাই এই কোম্পানির কাজ। নিউরোলজিক্যাল সমস্যা যাদের রয়েছে, যেমন ডিমনেশিয়া বা অ্যালঝাইমার্স অর্থাৎ স্নায়ু সংক্রান্ত রোগ, তাদের সুবিধার্থেই তৈরি করা হয় এসব চিপ। 

পুরো ভিডিওটি দেখতে পারেন ইউটিউব থেকেও—

সর্বশেষ - বিদেশে চাকুরি