সোমবার , ২৩ আগস্ট ২০২১ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
  1. Jobs News
  2. TOP JOBS
  3. অনলাইন টিউটরিয়াল
  4. অপরাধ সংবাদ
  5. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  6. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  7. গুরুত্বপূর্ণ সংবাদ
  8. জাতীয় সংবাদ
  9. পরীক্ষার ফলাফল
  10. বিদেশে চাকুরি
  11. বিভাগীয় সংবাদ
  12. বেসরকারি চাকুরি
  13. ভাইরাল সংবাদ
  14. ভিডিও
  15. শিক্ষক কর্মচারী নিয়োগ

সেনাবাহিনীতে নিয়োগ; Bangladesh Army Job Circular 2021

প্রতিবেদক
বাংলা সার্কুলার
আগস্ট ২৩, ২০২১ ১০:২০ পূর্বাহ্ণ
ডাক বিভাগে সরকারি নিয়োগ বিজ্ঞপ্তি ২০২১,

বাংলাদেশ সেনাবাহিনীতে যোগদিন; গর্বিত জীবন গড়ে তুলুন

আবেদন ২০ আগস্ট  হতে ০৯ অক্টোবর ২০২১

সেনা বাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি তাদের নিজস্ব ওয়েব সাইটে www.bangladesharmy.mil.bd প্রকাশ করেছে বাংলাদেশ আর্মি। তাদের নিজস্ব ওয়েব সাইটে বিজ্ঞপ্তিটি দেখতে পাবেন যে কেহ।

৮৮তম বিএমএ দীর্ঘমেয়াদী কোর্স্

বিশ্বের সেরা শান্তি বাহিনী হিসেবে খ্যাত বাংলাদেশ সেনাবাহিনীর সুশৃঙ্খল, দক্ষ ও কর্মঠ সদস্যগণ দেশের প্রতিরক্ষা বিভাগে সদা সর্বদা নিরাপত্তায় নিয়োজিত। রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ নিরাপত্তা বিধানসহ অন্যান্য বাহিনীর সাথে আইন-শৃঙ্খলা রক্ষা ও দেশের দূর্যোগ মুহুর্তে এ বাহিনীর সুনাম মেলা ভারী।  

সেনা বাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি; bangladesh army job circular-2021

সেনা বাহিনীতে বিমান নিয়োগে শূন্য পদ পূরণের লক্ষ্যে আগ্রহী বাংলাদেশী পুরুষ মহিলা প্রার্থীদের নিকট থেকে আবেদন আহবান করা যাচ্ছে। প্রার্থীগণ অনলাইনে আবেদন পূরণ করতে হবে।

সরকারি চাকরি: সরকারি নতুন নিয়োগ

বয়সঃ ০১ জুলাই ২০২২ তারিখে ১৭-২১ বছর (এফিডেভিট গ্রহণযোগ্য নয়); সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য ০১ জুলাই ২০২২ তারিখে ১৮-২৩ বছর

সকল সরকারি চাকরি ও বেসরকারি চাকরি দেখতে থাকুন….

বিশেষ নির্দেশনা:

১. বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড ও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় এর অধীনে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবেন না।

শারীরিক যোগ্যতা (ন্যূনতম)

শারীরিক যোগ্যতাপুরুষ প্রার্থীদের জন্যমহিলা প্রার্থীদের জন্য
উচ্চতা১.৬৩ মিটার (৫ ফুট ৪ ইঞ্চি)১.৫৭ মিটার (৫ ফুট ২ ইঞ্চি)
ওজন*৫৪ কিলোগ্রাম (১২০ পাউন্ড)৪৭ কিলোগ্রাম (১০৪ পাউন্ড)
বুকস্বাভাবিক-৩০ ইঞ্চি, প্রসারণ-৩২ ইঞ্চিস্বাভাবিক-২৮ ইঞ্চি, প্রসারণ-৩০ ইঞ্চি
*উচ্চতা ও বয়স অনুসারে সশস্ত্রবাহিনীর জন্য নির্ধারিত স্কেলের অতিরিক্ত ওজন হলে অযোগ্য বিবেচিত হবে।

আবেদনকারীর ধরন

ক্যাটাগরীপ্রার্থীর বিবরণ
সাধারণ (General)১২ ক্যাডেট কলেজ, এমসিএসকে, বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) ক্যাটাগরী ব্যতিত আবেদনকারীগণ সাধারণ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
ক্যাডেট কলেজ (Cadet College)শুধুমাত্র ১২ ক্যাডেট কলেজ এর আবেদনকারী প্রার্থীগণ ক্যাডেট কলেজ প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
এমসিএসকে (MCSK) প্রার্থীশুধুমাত্র মিলিটারী কলেজিয়েট স্কুল, খুলনা (এমসিএসকে) এর আবেদনকারী প্রার্থীগণ এমসিএসকে প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
বিএনসিসি প্রার্থী (BNCC)বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি) সদর দপ্তরের আওতাধীন ০৫টি রেজিমেন্টের আবেদনকারীগণ বিএনসিসি প্রার্থী হিসেবে বিবেচিত হবেন।
সশস্ত্র বাহিনীর প্রার্থী (Sainik)সশস্ত্র বাহিনীতে কর্মরত আবে

শিক্ষাগত যোগ্যতা:

  • জাতীয় মাধ্যম: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট/সমমান পরীক্ষায় যে কোন একটিতে জিপিএ ৫.০০ ও অন্যটিতে জিপিএ ৪.৫০ পেয়ে উত্তীর্ণ।
  • ইংরেজী মাধ্যম: ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ন্যুনতম বি গ্রেড পেয়ে উত্তীর্ণ। অথবা, ‌‌‌‌‌‌‌‌‌‌ও‌ লেভেলে ৬টি বিষয়ের মধ্যে ২টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড ও ১টিতে সি গ্রেড এবং এ লেভেলে ২ টি বিষয়েই ১টিতে এ গ্রেড ও ১টিতে বি গ্রেড পেয়ে উত্তীর্ণ।
  • সশস্ত্র বাহিনীতে কর্মরত প্রার্থীদের জন্য‍: এইচএসসি ও এসএসসি উভয় পরীক্ষায় পৃথকভাবে ন্যুনতম জিপিএ ৪.০০ পেয়ে উত্তীর্ণ।
  • ২০২১ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীদের আবেদন প্রক্রিয়া: বিশেষভাবে উল্লেখ্য, ২০২১ সালের নিয়মিত এইচএসসি/এ লেভেল পরীক্ষার্থীগণও আবেদন করতে পারবেন। তবে সে ক্ষেত্রে এসএসসি (SSC)-তে অবশ্যই জিপিএ-৫/ও লেভেল পরীক্ষায় ‌‌‌‌‌ ৬টি বিষয়ের মধ্যে ৩টিতে এ গ্রেড, ৩টিতে বি গ্রেড/সমমান ফলাফল থাকতে হবে। তবে, বিএমএ যোগদানের পূর্বে ফলাফল প্রকাশিত হতে হবে এবং ফলাফল ব্যতীত কোন প্রার্থী বিএমএ-তে যোগদান করতে পারবে না।

সেনাবাহিনী নিয়োগ বিজ্ঞপ্তি

অনলাইনে আবেদন করতে নিচে Apply Now তে ক্লিক করুন।

APPLY NOW

সর্বশেষ - বিদেশে চাকুরি