বুধবার , ৯ জুন ২০২১ | ২০শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. English Version
  2. Gov. Job
  3. Jobs News
  4. TOP JOBS
  5. অনলাইন টিউটরিয়াল
  6. অপরাধ সংবাদ
  7. ইপিজেড নিয়োগ বিজ্ঞপ্তি
  8. গার্মেন্টস্ নিয়োগ বিজ্ঞপ্তি
  9. গুরুত্বপূর্ণ সংবাদ
  10. জাতীয় সংবাদ
  11. পরীক্ষার ফলাফল
  12. বিদেশে চাকুরি
  13. বিভাগীয় সংবাদ
  14. বেসরকারি চাকুরি
  15. ভাইরাল সংবাদ

শিগগিরই যাচ্ছে মন্ত্রিপরিষদে, শিক্ষা আইনের খসড়া চূড়ান্ত: শিক্ষামন্ত্রী

প্রতিবেদক
বাংলা সার্কুলার
জুন ৯, ২০২১ ৪:৫৬ অপরাহ্ণ

শিক্ষা আইন ২০২০-এর খসড়া চূড়ান্ত করেছে শিক্ষা মন্ত্রণালয়। এই খসড়া অনুমোদনের জন্য মন্ত্রিপরিষদে শিগগিরই পাঠানো হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

 তিনি বুধবার ‘চাইল্ড পার্লামেন্টে সেশন ২০২১’ অনুষ্ঠানে অংশ নিয়ে একথা বলেন।

চাইল্ড পার্লামেন্টে উপস্থাপিত দাবীর প্রেক্ষিতে শিক্ষামন্ত্রী বলেন, আমরা শিক্ষা আইন দীর্ঘদিন ধরে সম্পন্ন করার চেষ্টা করছি। করোনাকালেই শিক্ষা আইনের খসড়াটি চূড়ান্ত পর্যায়ে আনা হয়েছে। এখন সেটি মন্ত্রিপরিষদে উপস্থাপন করা হবে। পরবর্তীতে আরও কয়েকটি প্রক্রিয়া শেষে সেগুলো  পার্লামেন্টে যাবে। সংসদে পাস হলে আমরা আইনটি বাস্তবায়ন করা যাবে। 

মন্ত্রী চাইল্ড পার্লামেন্টের বিভিন্ন প্রস্তাবনার মধ্যে অনলাইন শিক্ষা ও সমস্যা সমাধানের বিষয় তুলে ধরেন। চাইল্ড পার্লামেন্টে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে দীপু মনি বলেন, অন্যের জরিপ নয়, নিজেরা জরিপ করে প্রকৃত অবস্থা তুলে ধরতে হবে। সমস্যা সমাধানের জন্য সুপারিশ করতে হবে।

চাইল্ড পার্লামেন্টের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক ড. সৈয়দ মো. গোলাম ফারুক। 

আরো খবর পড়ুন:

প্রকাশ থাকে যে, সরকার শিক্ষা আইনে শিক্ষার্থীদের জন্য সব ধরনের নোট এবং গাইড নিষিদ্ধের উদ্যোগ নিয়েছে। তবে সরকারের অনুমতি নিয়ে সহায়ক বই প্রকাশ করা যাবে। এছাড়া শিক্ষকরা নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের কোচিং ও প্রাইভেট করাতে নিষিদ্ধ করা হবে।  তবে ফ্রিল্যান্সিং ও অনলাইন কোচিংয়ে বাধা থাকবে না। শিক্ষক-শিক্ষার্থীরা তাদের শিক্ষাপ্রতিষ্ঠান চলাকালীন সময় কোচিংয়ে যেতে পারবেন না ।

সর্বশেষ - বিদেশে চাকুরি

আপনার জন্য নির্বাচিত